অম্বিকা কালনার মন্দির স্থাপত্য

Get real time updates directly on you device, subscribe now.

ambika kalna temple terracotta history heritage of bengal.jpg

মাস তিনেক আগে যখন , Saptarshi আর Sankhadeep আমায় ধরল –

-”অরুনাভদা পুরনো স্থাপত্যের খোঁজ দাও ।”

বুঝলাম LIK ট্রফির সময় এসে গেছে । বিগত তিরিশ বছর ধরে আমাদের কলেজ এই প্রতিযোগিতায় অংশগ্রহন করে আসছে। দেখতে দেখতে বিই কলেজ থেকে বেসু হয়ে অবশেষে কলেজ আই.আই.ই.এস.টি হয়ে গেল , কিন্ত আজও ছাত্রদের মধ্যে এই ট্রফি নিয়ে উন্মাদনার শেষ নেই। দেশের বিভিন্ন প্রান্তের আর্কিটেকচার কলেজের ছাত্ররা এই প্রতিযোগিতায় অংশ নেয় । মূলত দেশের প্রাচীন ও ঐতিহ্যপূর্ণ স্থাপত্যগুলোর ডকুমেন্টেশন করতে হয় ।

যাইহোক , আমার পছন্দের তালিকায় প্রথম ছিল অম্বিকা-কালনা , ওদেরও প্রস্তাবটা ভালো লাগে।

তারপর এক মাসের অক্লান্ত পরিশ্রম আর রাতজাগার ফসল হল এই অসাধারন কাজটা । ডকুমেন্টেশনটা গোটা দেশের প্রায় শখানেক কলেজের এন্ট্রির মধ্যে প্রথম কুড়িটা সেরা কাজ হিসেবে নির্বাচিত হয়েছে।

হয়তো ট্রফি আসেনি শেষ অব্দি , কিন্ত সেটা বড় কথা নয় । বড় কথাটা হল যে নিষ্ঠা , ভালবাসা আর সততার সাথে ওরা কাজটা শেষ করেছে। সেই কাজের কিছু নমুনা আপনাদের সামনে তুলে ধরলাম । চ্যালেঞ্জ করতে পারি , কাজের মান জাতীয় সংস্থা এ.এস.আই এর কাজের সমকক্ষ । রাজ্য পুরাতত্ব দপ্তরের ড্রয়িং আমি দেখেছি । এ কাজের মান সবদিক থেকেই তার থেকে অনেক ভালো । শেষ দু-তিন বছরের কাজকে একত্র করলে হেসেখেলে এ কাজ একখানা বই হিসেবে প্রকাশ করা যায় । কিন্ত দুঃখের বিষয় , উপযুক্ত সংরক্ষণের অভাবে আগের বহু অসাধারন ড্রয়িং শুধু পরে-পরেই নষ্ট হয়ে গেছে । অথচ খেয়াল করবেন বাংলায় মন্দির স্থাপত্যের উপর যত বই লেখা হয়েছে তাতে ঠিক ঠাক ড্রয়িং বা ডায়াগ্রামের কি ভীষণ অভাব ।

যাইহোক , সপ্তর্ষিকে ধন্যবাদ গোটা কাজটাকে অসাধারন ভাবে পরিচালনা ও সময়মত শেষ করার জন্য । ওদের টিমে যারা যারা ছিল – সপ্তর্ষি মণ্ডল , শঙ্খদ্বীপ ঘোষ , Sulagna Mukherjee, Soumoyadip Sarkar , Souradeep Pal , Soura Manna , Aritra Ghosh । মনে রাখবেন সমস্ত ড্রয়িং কিন্ত ঘণ্টার পর ঘণ্টা সময় নিয়ে শুধু হাতে আঁকা ।

( FEATURED IMAGE COURTESY – HALLEY GOSWAMI

Subscribe to our newsletter
Sign up here to get the latest news, updates and special offers delivered directly to your inbox.
You can unsubscribe at any time

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.

1 Comment
  1. singhoduar says

    Khub bhalo

error: যোগাযোগ করুন - info.sthapatya@gmail.com